IELTS রাইটিং টাস্ক ২ লেখার কিছু কৌশল (Tips about IELTS Writing Task 2)

ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের জন্য একটি টেস্ট হল International English Language Testing System বা সংক্ষেপে, IELTS। এর অন্যান্য ব্যাপার-স্যাপারগুলো জানতে চাইলে ঢুঁ মারুন এখানে, All About IELTS এই টেস্টে আপনাকে দুটো রচনা লিখতে হবে, Writing Task 1 এবং Writing Task 2। এই নোটে Writing Task 2 নিয়ে আলোচনা করা হবে।

সুন্দর এবং যুক্তিযুক্ত একটা রচনা লেখার জন্য আপনাকে সাহিত্যিক হতে হবে, কে বলেছে? নীচে উল্লিখিত কৌশলগুলো আপনাকে তৈরি করবে Writing Task 2 এর জন্য।

WT 2 তে সাধারণত ৩ ধরণের টপিক দেখা যায় –

1. Argument based

এক্ষেত্রে আর্গুমেন্টটিকে দুটি পক্ষে ভাগ করে যে কোনো এক পক্ষ সমর্থন করতে হবে এবং সে পক্ষে যুক্তি প্রদর্শন মারফৎ আপনার পক্ষ নেওয়ার ভিত শক্ত করতে হবে। তবে প্রতিটি বিষয়েরই যেহেতু বিপরীত দিক আছে, তাই আপনার পক্ষের বিপরীতে যেসব যুক্তি আছে, সেগুলোও উল্লেখ করতে হবে।

উদাহরণঃ Modern society benefits greatly from computer technology. However, becoming more dependent on computer has its disadvantages. Discuss threats of computers.” – এখানে স্পষ্টই জানতে চাওয়া হচ্ছে কম্পিউটারের উপকারিতা আর অপকারিতা – এই দুই পক্ষ সম্পর্কে। যে পক্ষ আপনার কাছে বেশী যুক্তিযুক্ত মনে হয়, সে পক্ষ সমর্থন করুন এবং বিপরীত পক্ষ নিয়েও উপসংহারের আগে কিছু বলুন।

2. Hidden Argument Based

এ ধরণের টপিকগুলোতে আর্গুমেন্ট লুকানো থাকে। এক্ষেত্রে আপনার কাজ হবে প্রশ্নের মাধ্যমে আসলে কী জানতে চাওয়া হচ্ছে তা উদ্ধার করা এবং সেটাকে ১ নং পয়েন্টের ধাঁচে ফেলে লেখা শুরু করা। এই ধরন আপনি চিনতে পারবেন যদি উল্লেখ করা থাকে এইসব প্রশ্ন “To what extent…?”, “In what way…?”, “How has something changed…?”

উদাহরণঃ “To what extent should television participate in our children’s education?” – এখানে টেস্ট মেকাররা যা জানতে চাচ্ছেন তা হল, শিশুদের শিক্ষিত করার জন্য আদৌ টেলিভিশনের প্রয়োজন আছে কী না। আপনাকে প্রশ্ন থেকে আর্গুমেন্ট ইন্টারপ্রিট করে নিতে হবে এভাবে।

* প্রশ্নে “to what extent something affects…?” থাকলে আপনি চিন্তা করবেন, “Does something affect…?”

*প্রশ্নে “in what way something contributes?” থাকলে আপনি চিন্তা করবেন, “does something contribute?”

* প্রশ্নে “how does something influence…?” থাকলে আপনি চিন্তা করবেন, “does something influence …?”

এভাবে চিন্তা করলে দেখবেন যে, দুটো পক্ষ প্রতিষ্ঠা করে ফেলেছেন। এবার আর্গুমেন্ট টপিক যেভাবে লিখতে হয়, সেভাবে রচনা লিখে ফেলুন।

3. Situation Based

এক্ষেত্রে আপনার সামনে একটি পরিস্থিতি উল্লেখ করা হবে। আপনি “পরিস্থিতিটা কী”, “কেন হচ্ছে”, “ভবিষ্যতে কী হতে পারে” ইত্যাদি বয়ান শেষে আপনার সাজেশন/অ্যাডভাইস/রেকমেন্ডেশন উল্লেখ করবেন (যদি চাওয়া হয়)।

উদাহরণঃ “Due to change of women’s role in modern society, men are now the ones suffering from sexual discrimination. Do you agree?” – এখানে একটা পরিস্থিতি উল্লেখ করে আপনার মতামত জানতে চাওয়া হচ্ছে। তাই পক্ষে-বিপক্ষে চিন্তা করে লিখে ফেলুন আপনার মনের কথা।

[Ace The IELTS বই হতে অনুপ্রাণিত হয়ে লেখা]

Advertisements
This entry was posted in Uncategorized. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s