WES Transcript Evaluation

আমেরিকার বেশ কিছু বিশ্ববিদ্যালয় বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলোর সার্টিফিকেট সরাসরি গ্রহণ করে না। জিপিএ পদ্ধতি আর বিভিন্ন কোর্সের ভিন্নতার জন্যে, অনেক এপ্লিকেন্টকে তৃতীয় প্রতিষ্ঠানের শরণাপন্ন হতে হয় সার্টিফিকেট Evaluation জন্যে, বিশেষ করে health science student দেরকে। অধিকাংশ ক্ষেত্রে আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলি বলে দেয় কাকে দিয়ে এই কাজ করাতে হবে। সবচাইতে নামধারী প্রতিষ্ঠানটির নাম WES- World Education Services. এই নোটটিতে আমরা শুধু WES কে নিয়ে আলোচনা করবো।

কত লাগে?

একটা ইউনিভার্সিটিতে স্কোর পাঠাতে ICAP service এর জন্য লাগে ২১২ ডলার, নিচে ICAP এর ব্যাপারে বিস্তারিত বলা আছে। আর সকল সার্ভিসের মূল্য তালিকা আছে এখানে, http://www.wes.org/fees/schedule.asp

কিভাবে কী করবেন? 

১. প্রথমত আপনাকে ওয়েবসাইটটিতে যেতে হবে। ওখানে Apply now বলে একটি অপশন থাকবে। এটাতে গেলে WES আপনাকে তাদের একটি একাউন্ট করার সুযোগ করে দিবে। একাউন্টটি খোলার সময় লক্ষ্য রাখবেন আপনি কোন দেশের জন্যে একাউন্টটি খুলছেন, কারন WES evaluation যুক্তরাষ্ট্র এবং কানাডার জন্যে ভিন্ন।

WES একাউন্ট খোলার জন্য

২. একাউন্টটি খোলার পর আপনি আপনার অনলাইন আবেদনপত্রটি দেখতে পারবেন। এখানে আপনাকে বিস্তারিত একাডেমিক তথ্য দিতে হবে। এখানে দেয়া প্রতিটি তথ্য আপনার বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্রের তথ্যের সাথে মিল থাকতে হবে। ভুল এড়ানোর জন্য নোটবুকে তথ্য গুলো টুকে রাখুন।

৩. WES বিভিন্ন সার্ভিস রয়েছে। কিন্তু আপনাকে সিলেক্ট করতে হবে WES এর ICAP সার্ভিসটি। এটি Course by Course Evaluation করে থাকে। আপনার এটাই প্রয়োজন। এই সার্ভিসটি সিলেক্ট করার সময় আপনি আপনার প্রত্যাশিত বিশ্ববিদ্যালয় গুলি নির্বাচনের সুযোগ পাবেন। একটি বিশ্ববিদ্যালয়ে ফ্রি তে পাঠাতে পারবেন। একের অধিক বিশ্ববিদ্যালয়ের জন্যে আলাদা ফি দিতে হবে। ICAP সার্ভিস নিতে খরচ পরে ২০৫ ডলার।

৪. এরপরে আসবে আপনি কতদিনের মধ্যে কাজটা করাতে চান। 7 buiness day এর জন্যে বাড়তি কোন টাকা গুনতে হয়না। আপনার তাড়া থাকলে আপনি অতিরিক্ত ফি পরিশোধ করে কুইক সার্ভিস নিতে পারেন। Delivery বিভিন্ন ভাবে করা যায়। US postal service এর মাধ্যমে পাঠাতে চাইলে লাগবে ৭ ডলার। ৩-৫ দিনের মধ্যে পাঠাতে চাইলে (বেসিক ডেলিভারী এর জন্যে) ১২ ডলার খরচ পড়বে। কুরিয়ার করতে চাইলে অতিরিক্ত ফি পরিশোধ করে তাও করা যাবে। এক্ষেত্রে আমাদের উপদেশ হচ্ছে, যাদের WES করাতেই হবে, আগেভাগে করিয়ে নিন যাতে আপনার তাড়াহুড়োর জন্যে অতিরিক্ত টাকা গুণতে না হয়। এরপর যদি অন্য কোন ভার্সিটিতে স্কোর রিপোর্ট পাঠাতে চান, তাহলে প্রতিটার জন্য খরচ পড়বে ৩৭ ডলার (evaluation-$30, score sending-$7) করে।

৫. ক্রেডিট কার্ডের সাহায্যে পেমেন্ট সম্পন্ন করার পর WES আপনার এমেইল এড্রেসে একটি রেফারেন্স নাম্বার পাঠিয়ে দিবে।

রেফারেন্স নাম্বার পাবার পর কী করবেন?

৬. আপনার অনার্স/মাস্টার্সের Certificate এবং Transcript এর ফটোকপি (অরিজিনাল নয়) আপনার নিজের বিশ্ববিদ্যালয়ের Registrar office/Office of Exam control থেকে Attested করে নিতে হবে। এরপর ডকুমেন্ট গুলি সিলগালা করে দিতে হবে (সাধারন স্কচটেপ দিয়ে করলেও হয়)। প্যাকেট লাগানোর পর জোড়া লাগানোর জায়গায় আবার বিশ্ববিদ্যালয়ের সিল এবং স্বাক্ষর নিয়ে নিতে হবে।

৭. ডকুমেন্ট গুলি এই ঠিকানায় কুরিয়ার করে পাঠাতে হবে –

World Education Services
64 Beaver St,
#146 New York,
NY 10004 USA

Sender এর ঠিকানার ক্ষেত্রে আপনাকে  আপনার বিশ্ববিদ্যালয়ের ওই অফিসের ঠিকানা দিতে হবে, যেখান থেকে আপনি Attested করেছেন। কোথাও আপনার নাম দেয়া যাবেনা। প্রত্যেকটা খামের উপর অবশ্যই WES থেকে পাওয়া Reference No. টা উল্লেখ করতে হবে। নইলে WES আপনার খাম গ্রহণ করবেনা। TNT, DHL, FEDEX যে কোন কুরিয়ারে করে পাঠাতে পারেন।

৮. ডকুমেন্ট রিসিভ হলে WES তাদের কাজ শুরু করবে। আপনি email এ তার আপডেট পাবেন। ওদের কাজ শুরু হলে WES আপনার বিশ্ববিদ্যালয়ের ঠিকানায় (Exam Controller or Registrar Office) আপনার পাঠানো ডকুমেন্ট গুলি আবার পাঠাবে এটা জানার জন্যে যে, এই সার্টিফিকেট গুলি একই প্রতিষ্ঠান থেকে ইস্যু হয়েছে কিনা। আপনার Registrar/Exam controller তাদের কে Email/Fax/Mail করে যদি জানিয়ে দেয় যে এই ডকুমেন্টগুলি তাদের এখান থেকেই পাঠানো হয়েছে, ধরে নিতে পারেন Processing is Complete. WES আপনার ডকুমেন্ট গুলির সাথে আরেকটা রেফারেন্স নাম্বার পাঠাবে। আপনার বিশ্ববিদ্যালয় থেকে যেই Reply দিকনা কেন, তাকে Email/Fax/Mail এ ওই নাম্বারটা উল্লেয়খ করতে হবে, নতুবা WES এটা গ্রহন করবেনা।

*** এখানে আপনার করণীয় হচ্ছে, অবশ্যই আপনার Exam Controller or Registrar Office-কে আগেভাগে জানিয়ে রাখবেন। কারণ অনেক বাংলাদেশের অনেক বিশ্ববিদ্যালয় এই ব্যাপারে কিছু জানে না।

৯. Processing complete হয়ে যাওয়ার পরে আপনি অনলাইনে আপনার Evaluated transcript দেখতে পারবেন। কিছুদিন এর মধ্যে আপনার ঠিকানায় এক কপি এবং আপনার কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ের ঠিকানায় Evaluated transcript পৌছে যাবে।

দুটো ব্যাপার মনে রাখতে হবে-

ক. সব এপ্লিকেন্টের WES EVALUATION লাগেনা। এটা নির্ভর করে বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন সাবজেক্ট এর উপরে। WES করানোর আগে আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ের Admission Coordinator এর কাছ থেকে জেনে নিন এটা আপনার জন্য জরুরি কিনা।

খ. কারো যদি মাষ্টার্স করা থাকে তাহলে WES করানোর জন্যে দুইবার টাকা দিতে হবেনা। এক বারেই সব ডকুমেন্ট পাঠাতে হবে। অনার্স এবং মাষ্টার্সের বিশ্ববিদ্যালয় ভিন্ন হলে একই ভাবে আলাদা দুটি প্যাকেজ WES কে পাঠাতে হবে।

Advertisements
This entry was posted in Uncategorized. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s