Download Vault-24 GB Files

ডাউনলোড সংকলন

Option 1: Bring Pendrive and Collect it from my Office / Collect it from Torrent / Via কুরিয়ার service {Paid]

Option 2:

প্রচূর টেবিল এবং লিংক নিয়ে সাজানো এই পেইজটি বেশ বড় বলে শুরুতেই কিভাবে আমরা ডাউনলোডের ম্যাটেরিয়ালগুলো সাজিয়েছি তা বুঝে নিন। মোট ১১টি ভাগে আমরা সমস্ত ম্যাটেরিয়ালগুলোকে ভাগ করেছি। অনলাইনে মডেল টেস্ট দেবার আলোচনা এই পেইজের বিষয়বস্তু নয়।

1. Vocabulary
2. ETS® materials
3. Manhattan Materials
4. Other popular Test Prep Companies
5. Math Materials
6. GMAT related
7. SAT related
8. TOEFL® related [এখনো অন্তর্ভুক্ত করা হয়নি] [ETS® materials have been removed from this website]
9. IELTS related [এখনো অন্তর্ভুক্ত করা হয়নি]
10. Other than Exam materials
11. Softwares

Special Disclaimer: GRE® is a registered trademark of Educational Testing Service (ETS). This product or website is not endorsed or approved by ETS.
The Graduate Record Examination, GRE® is one of our preparatory courses. The acronym “GRE Center” used in this website, without any registered trademark sign,  stands for “Graduate Resources Enhancing Center”, which is by no means related to the registered trademark of Educational Testing Service (ETS). The Graduate Resources Enhancing Center, Bangladesh is a platform of Bangladeshi graduates to prepare well for various standardized tests and Job placement tests.

ভূমিকা

সেই ২০০৮ সাল থেকে জিআরই সেন্টার অবিরাম কাজ করে চলেছে যুক্তরাষ্ট্রের উন্মুক্ত বৃত্তিভাণ্ডারে বাংলাদেশী গ্র্যাজুয়েটদের এগিয়ে নেবার প্রত্যয়ে। ইন্টারনেটে বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা দরকারী ইলেকট্রনিক ম্যাটেরিয়ালগুলো একত্রিত করে পরিবেশন করার সুবাদে নির্ভরযোগ্যতম সাইট হিসাবে আমরা খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করি। তার মাশূলও গুণতে হয়েছে বেশ কয়েকবার আমাদের। অতিরিক্ত ডাউনলোডের কারণে প্রায়শ:ই আমরা শেয়ার্ড সারভারে সমস্যার কারণ হয়েছি। এ ছাড়া এর আগে কয়েকটি কোম্পানী তাদের প্রোপ্রায়টারি ম্যাটেরিয়াল অনলাইনে বিতরণের অভিযোগ করেছেন আমাদের বিরুদ্ধে। যদিও ওই ম্যাটেরিয়ালগুলো অনলাইনে দিব্যি ঘুরে বেড়াচ্ছে এবং যে কেউ গুগলে সার্চ করেই বের করে ফেলতে পারবেন, তার পরো তাদের অনুরোধের সম্মানার্থে আমরা ম্যাটেরিয়ালগুলোর লিংক আমাদের আগের ডাউনলোড সেকশন থেকে সরিয়ে ফেলি।

ক্লিক করার আগে বেসিক কিছু বিষয় জেনে নিন

(ক) একই বইয়ের একাধিক এডিশন থাকলেও কেন আমরা নতুনটার সাথে পূরাতন এডিশনও তালিকাভূক্ত করলাম? কারণ আমরা চাইনা আপনি ইন্টারনেট ঘেটে একই নামে একাধিক বই পেয়ে অযথা বিভ্রান্ত হোন।  যদি আমরা এখানে কেবল সাম্প্রতিক এডিশনটাই রাখি এবং আগের এডিশনগুলো সম্পর্কে কোন তথ্য না দেই তাহলে আপনি জানবেন কিভাবে যে এগুলো আসলে একই বইয়ের বিভিন্ন এডিশন? তাছাড়া তারকা চিহ্ণ দিয়ে কিন্তু আমরা বলেই দিচ্ছি যে এটা পড়ুন আর ওটা স্কিপ করুন। মনে রাখবেন, নানা ভাবে গবেষণা করে সমৃদ্ধতম এই ডাউনলোড সেকশনটি আপনাদের জন্য প্রস্তুত করা হয়েছে।

(খ) বিভিন্ন ম্যাটেরিয়ালের রিভিউ থাকলে ভালো হতো: এই সাইটের মধ্যে প্রচূর রিভিউ অলরেডি দেওয়া আছে। উপরের সার্চবারে বাংলায় ‘রিভিউ’ শব্দটা লিখেই দেখুন। তাছাড়া এখানে যেহেতু ক্যাটাগরি হিসাবে ম্যাটেরিয়ালগুলো ভাগ করে দেওয়া হয়েছে, প্রতিটি টেবিলের আগে আমরা সংক্ষেপে বলে দিয়েছি কোনটা কতটা গুরুত্বপূর্ণ। সেগুলোকেও রিভিউ’র বিকল্প হিসাবে ধরতে পারেন।

(গ) জিআরই’র তো আরো হাজারো ম্যাটেরিয়াল আছে, সেগুলো দেবেন না? দেখুন, সবকিছুরই একটা লিমিট থাকা উচিত । এখানে যা দেখছেন তার সবকিছু অনেক ভেবেচিন্তে নির্বাচন করে দেওয়া হয়েছে। এর চেয়ে বেশি ম্যাটেরিয়াল দিলে স্টুডেন্টরা নির্ঘাৎ ভয় পেয়ে পড়ার উৎসাহ হারিয়ে ফেলবেন। আমাদের উদ্দেশ্য হলো সবার কাছে জিআরই ও আমেরিকান স্ট্যান্ডার্ডাইজড টেস্টগুলো সহজ করার উদ্দেশ্যে দরকারী ম্যাটেরিয়ালগুলো সুলভ করে দেওয়া। এখানে কেবলমাত্র ডাউনলোডেবল ম্যাটেরিয়ালগুলোর তালিকা দেওয়া হলো। অনলাইন মডেল টেস্ট ইত্যাদি সংক্রান্ত আলোচনা সাইটের অন্যত্র করা হয়েছে।


কেবলমাত্র বাংলাদেশী স্টুডেন্টদের কাছে এই পেইজটি দৃশ্যমান রাখার স্বার্থে আমরা পেইজটিকে পাসওয়ার্ড প্রটেক্ট অবস্থায় রাখছি। পাসওয়ার্ড পাওয়া যাবে আমাদের ফেইসবুক গ্রুপে, যার লিংক fb.com/groups/grecenter। আপনি এই পেইজটি দেখতে পেলে আপনি আমাদের সাথে এই মর্মে অঙ্গীকার করছেন যে, এই পেইজের পাসওয়ার্ড বাংলাদেশী ছাড়া অন্য কারো কাছে শেয়ার করা থেকে বিরত থাকবেন। উল্লেখ্য, আমরা নিয়মিতভাবে পাসওয়ার্ড আপডেট করে থাকি।

উৎস: সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া  এখানে পরিবেশিত কোন ম্যাটেরিয়ালের স্বত্ত্ব অথবা কৃতিত্ব জিআরই সেন্টার কোন ভাবেই দাবি করে না। জিআরই সেন্টার কেবল দরকারী ম্যাটেরিয়ালগুলোকে সবার সুবিধার জন্য একত্রিত করে পরিবেশন করছে।

ব্রোকেন লিংক: এই পেইজ প্রকাশের দিন সমস্ত লিংক সঠিক আছে বলে নিশ্চিত হয়েই এটিকে সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। কোন ভাঙা লিংক পেলে বুঝবেন উক্ত ম্যাটেরিয়ালটির শেয়ার ইচ্ছাকৃত ভাবে সরিয়ে রাখা হয়েছে।

Legal Complaint: If you believe that GRE Center®  published any of your materials which are not available in other sites, and require to be removed, please send an email to grecenter@gmail.com with proper information.

1A. Vocabulary, General Materials

ভোকাবুলারির অতি দরকারী কিছু পিডিএফ ম্যাটেরিয়াল এখানে দেওয়া হলো। A1.2 খুবই সুন্দর একটা বই, A1.7 অত্যন্ত দরকারী বই, এখানকার ৩৩৩টি শব্দ না শিখলেই নয়। অনেকেই A1.8 বইটাকে সবার উপরে স্থান দিয়ে থাকেন। উল্লেখ্য, ভোকাবুলারির জনপ্রিয় বই Vocabuilder [Review][Fan page] এর কোন সফট কপি ইন্টারনেটে পাওয়া যায় না। তবে লেখক জানিয়েছেন ইন্টারনেটে প্রকাশের জন্য বইটির ছোট একটি ভার্সন করার পরিকল্পনা রয়েছে।

Slide2

Slide3

«1C» Vocabulary audio by others

এখানকার অডিও ফাইলগুলো কেবল আগ্রহীদের জন্য। উপরে আমাদের নিজেদের বানানো ১০০টা যে অডিওর লিংক দেওয়া হয়েছে সেগুলোই যথেষ্ট।

 «2A» ETS & Official: Official Guides

জিআরই’র প্রস্তুতির জন সবচেয়ে গুরুত্বপূর্ণ বইটি হলো জিআরই পরীক্ষার নিয়ন্ত্রক সংস্থা এডুকেশনাল টেস্টিং সার্ভিসেস বা ইটিএস এর নিজস্ব গাইডলাইন যা “অফিসিয়াল গাইড নামে পরিচিত”। ২০১১ সালে জিআরই যখন বদলে যায়, তার কয়েক মাস আগেই প্রথম সংষ্করণ বের হয়। পরে বের হয় দ্বিতীয় সংষ্করণ। এ কারণে আমরা নতুনটিকে ৫ স্টার র‌্যাংক দিয়ে পরেরটাকে শূন্য দিয়েছি, যাতে দুটোই ডাউনলোড করে আপনি বিভ্রান্ত না হন।  নতুনটায় একটা মডেল টেস্ট ও তার ব্যাখ্যা বাড়তি আছে (পিডিএফ পৃষ্ঠা সংখ্যা তুলনা করুন)।

Slide5

 «2B» ETS & Official: Practice Books

অফিসিয়াল গাইডের আদলেই বাজারের অন্যান্য গাইড বই বের হয়েছে। কিন্তু খুব ভালো করে লক্ষ্য করলে দেখা যাবে তাদের প্রশ্নের ধরণের সাথে ইটিএসএর প্রশ্নের ধরণ ও ঢঙের কিছুটা পার্থক্য থেকেই যায়। স্টুডেন্টদের প্র্যাকটিস মজবুত করার উদ্দেশ্যে কেবলমাত্র প্র্যাকটিসের উপযোগী প্রশ্ন নিয়ে এই দুটি বই ইটিএস বের করে। উভয় বইয়ের নামের শেষে লেখা ভলিউম-১, যার অর্থ হলো ভবিষ্যতে আরো কয়েকটা বের হবে। কোন সন্দেহ নেই, দুটোই পঞ্চতারকা মানের।

 

Slide6

 «2C» ETS & Official: Big Book Contents

আগের ৮০০+৮০০=১৬০০ নম্বরের জিআরইর সত্যিকারের পরীক্ষার ২৭টি সেট একসাথে জড়ো করে ইটিএস বিশাল ওজনদার এক বই বের করে, নাম দেয় “মস্ত-পুস্তক” বা বিগ বুক। সেই বিগ বুকের বিভিন্ন অংশ বিভিন্ন ভাবে ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। জিআরই বদলে গেছে, এবং খোঁজ নিয়ে দেখবেন এই বইটা আমেরিকায় পাওয়া যায় না এবং আমেরিকান স্টুডেন্টরা চেনেও না। অথচ এর প্রত্যেকটা প্রশ্ন ইটিএসএর প্রশ্ন ব্যাংকে রক্ষিত আছে। তাই আমার দৃঢ় বিশ্বাস, ইটিএস নতুন জেনারেশনের স্টুডেন্টদের ট্রিক করার জন্য পুরোনো এই বিগ বুক থেকে হুবহু প্রশ্ন তুলে জিআরই পরীক্ষায় দিতে পারে। জিআরই সেন্টার থেকে আমরা বিগ বুকের ভার্বালগুলো তিনটি অংশে ভাগ করে প্রকাশ করছি। প্রথম খণ্ড হলো টেক্সট কমপ্লিশন। অলরেডি আমাদের গ্রুপে একজন মন্তব্য করেছেন তার পরীক্ষায় এই বই থেকে হুবহু দুটি প্রশ্ন কমন এসেছে। সুতরাং বিগ বুককে কোন ভাবেই কম গুরুত্বপূর্ণ ভাববেন না। তবে হ্যা, ম্যাথ অংশ পুরোটাই ইগনোর করতে পারেন (পড়লে বড়জোর প্রতি সেটের ৫টা ডাটা ইন্টারপ্রিটেশন আর শেষের পাঁচটা প্রশ্ন দেখতে পারেন)।

অক্টোবর 2015 নোটিশঃ ইটিএস এর ম্যাটেরিয়ালগুলো তাদের অনুরোধের প্রেক্ষিতে সরিয়ে ফেলা হয়েছে। এ বিষয়ে প্রশ্ন আমাদের গ্রুপে করুন।

Slide1

 «2D» ETS & Official: Supplemental Books

বিভিন্ন সময় ইটিএস তাদের সেবাগ্রহীতাদের জন্য বিভিন্ন স্টাডি ম্যাটেরিয়াল সরবরাহ করে থাকে। তার কিছু এখানে দেওয়া হলো। খুব একটা দরকারী না, অলস বেলা চায়ের কাপে সুড়ুত সুড়ুত চুমুক দিয়ে পড়তে পারেন, ইগনোর করলেও সমস্যা হবে না, কারণ উপরের ৫ স্টার ম্যাটেরিয়ালগুলোতেই সব আছে।  আর ‘পেপার বেইজড’ শব্দটা কোথাও দেখলে সতর্ক হয়ে যাবেন, বাংলাদেশে পরীক্ষা হয় কম্পিউটারে। আর যদি কাগজে পরীক্ষার খায়েশ পূরণ করতেই হয়, তবে একটু কষ্ট করে আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলের কোন শহরে যান।

Slide1

 «3A» Manhattan: General Materials

গত ২-৩ বছরে ম্যানহাটান তাদের টেস্ট প্রেপ ম্যাটেরিয়ালে ব্যাপক উন্নতি করেছে। তারই অংশ হিসাবে তারা অত্যন্ত উন্নত মানের স্টাডি বুক ও অনলাইন রিসোর্স প্রদান করে চলেছে। অফিসিয়াল ম্যাটেরিয়াল শেষ করার পর প্রথমেই যে কয়টি আনঅফিসিয়াল বই পড়া উচিত তার মধ্যে ম্যানহাটানের পাঁচ পাউন্ড ওজনের কিতাব অন্যতম। বিশাল (1197 পাতার) এই বইটা অবশ্যই পড়বেন। চ্যাপ্টার ৩০ কেবলমাত্র অ্যাডভান্সড স্টুডেন্টদের জন্য।

Slide1

 «3B» Manhattan: Eight part Books

ম্যানহাটান তাদের কোচিং-এ ভর্তি হওয়াদের যে ম্যাটেরিয়াল দিয়ে পড়ায় তাই বাজারে এই সেট হিসাবে বিক্রি হয়। প্রতিটি বই-ই বেশ ভালো। এ কারণেই আমরা অন্যান্য টেস্ট প্রেপ কোম্পানীর বইগুলো (বিভাগ 4) থেকে ম্যানহাটানেরগুলো (বিভাগ 3) আলাদা শিরোনামে রেখেছি।

Slide1

 «4A» Barron’s Materials

পূরাতন জিআরইতে ব্যারন্স ছিল এক মাফিয়া গডফাদারের নাম। তার অব্যার্থ সাড়ে তিন হাজার শব্দ মুখস্থ করা দিয়েই সবার অশ্রুসজল জিআরই প্রস্তুতি শুরু হতো। জিআরই বদলে যাবার পরে ম্যানহাটান, মাগুশ এদের মতো প্রযুক্তিভিত্তিক গুরুদের সামনে সেই গডফাদার কেমন জানি গ্র্যান্ডফাদারের মতো জুবুথুবু মেরে যায়। প্রথম ফাইলটা ডাউনলোড করে পড়তে পারেন। ব্যারন্সের ম্যাথ টিপস গুলো বেশ ভালো।

Slide1

 «4B» Aristotle Prep’s Verbal Grail

ভার্বাল গ্রেইল বইটা বেশ সুনাম অর্জন করেছে রিডিং কমপ্রিহেনশনের জন্য সবচেয়ে বিস্তারিত আলোচনা পরিবেশন করার জন্য। আমি অন্য কোন বইতে রিডিং কমপ্রিহেনশনের এত এক্সসটিভ আলোচনা পাইনি। তবে প্র্যাকটিসের উদাহরণগুলো একটু বেশি ইজি। আর ভোকাবুলারি অংশটার কথা না বললেই নয় – এমন বাজে ভাবে পরিবেশিত ওয়ার্ডলিস্ট আর কোথাও আছে কি না সন্দেহ। এক জায়গায় দেখলাম লেখা x এর অর্থ to conduct x-ing বা এরকম কিছু (সঠিক শব্দটা ভুলে গেছি বলে এক্স দিলাম, তবে কতটা অযত্নে শব্দার্থ বানানো হয়েছে তা এখান থেকে অনুমান করা যায়)। যাহোক, বিভিন্ন ফেইসবুক গ্রুপে দেখবেন সবাই এটার অনেক প্রশংসা করে, দিল ঠান্ডা করতে ডাউনলোড করে পড়ে দেখতে পারেন। বাই দ্য ওয়ে, গ্রেইল বলতে এখানে কি বুঝিয়েছে বলতে পারবেন? চট করে Holy Grail থেকে ঘুরে আসুন। ড্যান ব্রাউনের দি ডা ভিঞ্চি কোড পড়া থাকলে আরো সহজে বুঝে যাবেন।

Slide1

 «4C» Nova’s materials

নোভা’স জিআরই বইটা এক কথায় ৫ তারকা। অংকগুলোর ডিফিকাল্টি লেভেল আসল জিআরই’র অনেকটা কাছাকাছি। নো ফালতু ডিসকাশন।

Slide1

 «4D» Princeton’s materials

প্রিন্সটনের ম্যাটেরিয়ালগুলোর মধ্যে তাদের ওয়ার্ড স্মার্ট ভোকাবুলারির বইটার মতো তেমন ভালে আর কোন বই আপাতত নেই। আসলে অন্যদের ভালো করার কারণে এক কালের ফার্স্টবয় এখন ব্যাক বেঞ্চে গিয়ে বসে থাকে । যদিও আমেরিকার প্রথম সারির একটা কোচিং সেন্টার হলো প্রিন্সটন (আমেরিকান প্রিন্সটনের লোগো হাল্কা বিকৃত করে ঢাকায় একটা কোচিং চলে আসছে, সম্প্রতি পুরো নাম বাদ দিয়ে খালি অ্যাব্রিভিয়েশন ব্যবহার করছে এবং আমরা বাঙালিরা বিশ্বাস করছি যে এটা আমেরিকান প্রিন্সটনেরই চাচাতো ভাই)। অনলাইনে প্রিন্সটনের যতটা অ্যাকটিভিটিস দেখা যায়, তাদের টেস্টপ্রেপ ম্যাটেরিয়ালগুলো অতখানি ভালো না। তারপরেও ডাউনলোড করে পড়তে পরেন। সম্প্রতি প্রিন্সটন ১০১৪ প্র্যাকটিস বইটার নতুন এডিশন বাজারে এসেছে, কিন্তু প্রচ্ছদ ও নামটা বদলে  দিয়েছে। আশা করি বিভ্রান্ত হবেন না। নিশ্চিত হবার জন্য অ্যামাজনে গিয়ে হেড-টু-হেড তুলনা করে নিতে পারেন।

 

Slide1

 «4E» Peterson’s materials

পিটারসন প্রতিষ্ঠানের ম্যাটেরিয়াল নিতান্তই কাপলান পর্যায়ের। সময় পেলে পড়তে পারেন, নাহলে নাই।

Slide1

 «4F» Kaplan’s materials

আমেরিকান স্টুডেন্টদের কাছে কাপলান এক জনপ্রিয় নাম। কাপলানের বই শুধু জিআরই না, অন্য প্রায় সব টেস্টের জন্যই পাওয়া যায়। কিন্তু বাস্তবতা হলো পরীক্ষায় মিডিয়াম বা আপার মিডিয়াম স্কোরের জন্য এদের বইগুলো যথেষ্ট হলেও যারা ভালো স্কোর তুলতে চান, তারা স্কিপ করতে পারেন। কাপলান অনেকটা বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠান যারা বিদেশী স্টুডেন্টদের এফ১ ভিসা দিয়ে ভর্তিও করায়। যাই হোক, তাদের ম্যাটেরিয়ালগুলোর যথেষ্ট ইমপ্রুভমেন্ট দরকার বলে আমি মনে করি।

Slide1

 «4G» Magoosh’s materials

মাগুশের আসল রিসোর্স হলো তার ভিডিও সংকলন। আমাদের সাইটে এই মুহূর্তে এগুলো দেওয়া সম্ভব হচ্ছে না। এখানে যেগুলো আছে, দেখতে পারেন।

 

Slide1

 «4H» Gruber’s materials

গ্রাবার্সের বইগুলো ফার্স্ট লাইন চয়েস নয়। তবে আগ্রহীরা পড়ে দেখতে পারেন।

Slide1

«4I» Arco’s materials

আরকো হলো আরেকটা তৃতীয় সারির আমেরিকান টেস্ট প্রেপ পাবলিশার। একদম মিডিয়াম লেভেলের স্টুডেন্ট না হলে আরকো’র ম্যাটেরিয়াল পড়ার দরকারই নেই।

Slide1

«4J» Dummies Series materials

ডামি’জ সিরিজ প্রকাশনার বইগুলো সবকিছু অতিরিক্ত সহজ করে পরিবেশন করে থাকে, যাতে একদম ‘ডাম্ব’ পর্যায়ের লোকজনেরও বুঝতে অসুবিধা না হয়। উপরে ভালো ভালো ম্যাটেরিয়ালের পাশে ডামি সিরিজ আসলে দাঁড়াতে পারে না। চাইলে স্কিপ করতে পারেন।

Slide1

«5A» Math materials

বিভিন্ন ধরণের ম্যাথ ম্যাটেরিয়াল রয়েছে নীচের টেবিলে, একেকটার গুরুত্বও একেক রকম। 5A.8 বইটা স্কিপ করতে পারেন, কারণ এখানে যোগ বিয়োগ, গুণ ভাগ এগুলো আসলে কিভাবে মনে মনে করা যায় তার বিস্তারিত আলোচনা রয়েছে, আমাদের জিআরই জিম্যাট এগুলোর কোন আালোচনা নেই। ইউনিভার্সিটি অব বৃটিশ কলাম্বিয়া থেকে প্রকাশিত ম্যাথের বেশ কিছু ম্যাটেরিয়াল রয়েছে এখানে, দেখতে একই রকম প্রায়। প্র্যাকটিসের জন্য এগুলো মোটামুটি ভালোই। 5A.9 -এ পাবেন এক পাতার মধ্যে কিছু ম্যাথের সূত্র। দেখতে পারেন, তবে খুব একটা দরকারী কিছু না।

Slide1

«5B»  Leaked Real Math materials collected from Indian Dr. Raju’s Blog

 

Slide1

«5C» Bunuel’s DS materials

শুধু জিম্যাট প্রত্যাশিদের জন্য

Slide1

«5D» Bunuel’s materials – Miscellaneous

শুধু আগ্রহীদের জন্য

 

Slide1

«5E» Bunuel’s materials

আগ্রহীরা পড়তে পারেন

Slide1

«5F» Gift from Korean Hackers

আমরা ঠিক নিশ্চিত না এগুলো আসলেই কোরিয়ান হ্যাকারদের কাছ থেকে এসেছে কি না। তারপরেও পড়ে দেখুন। কিছু অংক আছে বেশ ভালো, তবে অধিকাংশই মিডিয়াম লেভেলের।

 

Slide1

«6A» GMAT’s materials

জিম্যাটের দরকারী বইগুলো রয়েছে নীচের টেবিলে। গ্র্যাজুয়েট ম্যানেজমেন্ট অ্যাডমিশন কাউন্সিল বা জিম্যাক এর প্রকাশিত জিম্যাটের অফিসিয়াল গাইড হলো জিম্যাটের প্রধান বই। এখানে ২০১৫ সালের অফিসিয়াল গাইডটি রয়েছে। সহায়ক হিসাবে ম্যানহাটানেরও একটি বই রাখা হয়েছে।

Slide1

«6B» Manhattan’s GMAT materials

ম্যানহাটানের আসল সুনাম কিন্তু তার জিম্যাটের ম্যাটেরিয়ালেই ছিল। সম্প্রতি জিআরই যোগ হয়েছে। ডাউনলোড করে নিন তাদের বিখ্যাত বইগুলো

«6C» Jeff Sackmann’s materials

জেফরি স্যাকম্যান তার টোটাল জিম্যাট বইগুলোর জন্য প্রসিদ্ধ। এখানে সেগুলো পাবেন।

Slide1

«7A» SAT materials

আন্ডারগ্র্যাডে ভর্তির অংশ হিসাবে এসএটি পরীক্ষার দরকারী ম্যাটেরিয়ালগুলো দেওয়া হলো এখানে। বরাবরের মতোই অফিসিয়াল গাইডই সেরা।

Slide5

 «8A» TOEFL materials

আমেরিকায় আন্ডারগ্র্যাজুয়েট বা গ্র্যাজুয়েট যে কোন লেভেলেই হোক, অ-ইংলিশভাষী দেশ থেকে পড়তে গেলে আপনাকে অবশ্যই ইংরেজীতে দখলের পরীক্ষায় নূন্যতম স্কোর থাকতে হবে। এক্ষেত্রে আমেরিকার নিজস্ব পরীক্ষা পদ্ধতি TOEFL (উচ্চারণ টো-ফেল বা টো-য়েফ্ ল) সর্বাধিক অগ্রাধিকার পায়।

টোফেল পরীক্ষার দরকারী ম্যাটেরিয়ালগুলো দেওয়া হলো এখানে।

8B

 «8B» Reading introduction

 

 

Slide1

«10» Non-Exam related materials

পরীক্ষার প্রস্তুতি ছাড়াও আরো যেসব ইলেকট্রনিক ম্যাটেরিয়াল আপনার কাজে আসতে পারে:

Slide1

«11» Essential Software

দরকারী এই সফটওয়্যারগুলো ব্যবহার করুন

Slide1

 «12» Miscellaneous Items

আরো দরকারী কিছু এখানে দেওয়া হলো

Advertisements
This entry was posted in Uncategorized. Bookmark the permalink.